একটি ঝরে পরা নিঃশব্দ প্রেম
- আশরাফুল ইসলাম শিমুল - ইচ্ছেখুশী ২৭-০৪-২০২৪

"হয়তো বিকেল গড়িয়ে সন্ধ্যা আসবে
প্রজাপতি ফিরে যাবে নীড়ে,
কালো চাদর ছেঁয়ে যাবে আধারে।
হঠাৎ হয়তো খুব মনে পড়বে তোমাকে
মনে পড়বে কোন গোধূলি বিকেল , কোন সন্ধ্যা
কোন রাত ,কোন স্নিগ্ধ সকাল -
সব অভিমান হারিয়ে যাবে রাতের বিবাগী অনুভবে
তখন হয়তো আমি তোমার সান্নিধ্য থেকে বহুদুরে দাড়িয়ে পাহাড়কে প্রশ্ন করবো বড় অবেলায়,
পাহাড় আমার প্রশ্নের উত্তর দিবে, বড় দেরি হয়ে গেছে,
অতীত অনেক দুরে চলে গেছে নীল সীমানা পেড়িয়ে গহীন অস্থির অজানায়,
আমি ফিরে আসবো শূন্যে হাতে, শূন্যতা নিয়ে ।।
ফেলে আসা স্মৃতি গুলো দুমড়ে মুচড়ে খেয়ে নেবে
আমার অস্তিত্ব,
মস্তিষ্কে জমে থাকা স্নায়ুতে তোমার ভাষ্কর্য গড়ে তুলবে বিবর্ণ স্বপ্ন,
দেয়ালের আর্তনাদে স্পন্দিত হবে হৃদপিণ্ড।
চারিদিকে নিঃস্ব আকাশ, নিঃসঙ্গতা, স্তব্ধতা
বহুবর্ণের নীলার্ধ অক্টোপাসের মতো হানা দেয়,
খুবলে খুবলে খায় রাতের বিভীষিকা।
তুমি দুর আকাশে স্বপ্নচুড়া হয়ে জ্বলে ওঠো
অক্ষিগোলক মেঘমালাকে ঘিরে থাকে হারানো বিবর্ণতাকে ,
অখন্ড পৃথিবীর বুকে খন্ড খন্ড বিরহ ,দুঃখ ,বেদনা,সুখ
হানা দেয় সময়ের বিবর্তনবাদে,
আমি চেয়ে থাকি অন্ধকারে গ্রোঘাসের আগ্রাসনে।
মৃত নাভিমূলে মৃত্যুর গন্ধ ভাসে
শেওলার বুকে ক্ষত ক্ষত থোকা থোকা রক্ত,
চোখে উল্লাস করে নির্ঘুম আধার জীবন্ত লাশ হয়ে।
কত সকাল ভেসে আসে সমুদ্রের ওপার হতে
কত দিন বহে চলে তার সারথী ধরে
কত সন্ধ্যা ঘনিয়ে আসে পাখিদের বিদায়ে
কত রাত হাজার স্মৃতিতে স্মৃতিচারণ করে নির্ঘুম রাতে, ঘুমিয়ে যায় সমস্ত শরীর জেঁগে থাকে আত্মা,
কত অভিশাপ জমা, গড়েছি পাপ , হয়েছে পাহাড়
অনুশোচনার এক তৃপ্ত রজনী শুধু তুমি হীনতায়।
এভাবেই হয়তো কোনদিন দেখা হবে কোন ব্যস্ততাকে ঘিরে, কোন ব্যস্ত শহরে,কোন ব্যস্ত রাস্তায়-
তোমার চোখ পড়ে যাবে,হঠাৎ থমকে দাড়াবে হৃদয়
ভেসে উঠবে সমস্ত স্মৃতি,
হয়তো কথা হবেনা হবে আর কোনদিন
আরেকটি নির্ঘুম রাত বয়ে যাবে সংগোপনে, বড় নির্জনে।।"

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।